Creating Healthy Bangladesh...

📧Mail : doctorshomebd@gmail.com
  📞Contact : +880 1886 454 838

কোভিড-১৯ আক্রান্ত সন্দেহভাজন কারা

Spread the love

কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংজ্ঞা (Case Definition):

কোভিড-১৯ রোগে আক্রন্ত অধিকাংশ মানুষ সামান্য মাত্রায় রোগ লক্ষণে ভুগে সুস্থ হয়ে যান তবে ১৪% রোগীর শারীরিক অবস্থা খারাপ হয়ে যেতে পারে এবং অক্সিজেন সাপোর্টসহ হাসপাতালে ভর্তি হবার প্রয়োজন হতে পারে এবং ৫% মানুষের শারীরিক অবস্থা অতিমাত্রায় খারাপ হয়ে যাবার কারনে আইসিইউ তে রাখার প্রয়োজন হতে পারে। বার্ধক্য ও অন্যান্য দীর্ঘমেয়াদী রোগের উপস্থিতি (ডায়াবেটিস, হৃদরোগ, ফুসফুসের দীর্ঘমেয়াদী রোগ ইত্যাদি) কোভিড-১৯ রোগে আক্রন্তদের মৃত্যু ঝুকি বাড়িয়ে দেয়।

সন্দেহভাজন রোগী (Suspected Case):

* শ্বসন্ত্রের প্রদাহ জনিত অসুস্থ রোগী (জ্বর এবং শ্বসন্ত্রের রোগের কমপক্ষে একটি লক্ষণ যেমন কাশি বা শ্বসকষ্ট) এবং বিগত ১৪ দিনের মাঝে স্থানীয়ভাবে কোভিড-১৯ ছাড়িয়ে পড়েছে এমন কোনও দেশ বা অঞ্চলে অবস্থান বা ভ্রমন এর ইতিহাস আছে অথবা
* যে কোনও শ্বসন্ত্রের প্রদাহ জনিত অসুস্থ রোগী এবং যিনি বিগত ১৪ দিনে লক্ষণগুলো প্রকাশ পাবার পূর্বে COVID-19 রোগের আক্রান্ত নিশ্চিত হওয়া বা সম্ভ্যাব রোগীর সংস্পর্শে (নীচে সংস্পর্শের সংজ্ঞা দেখুন; অথবা
* গুরুতর শ্বসতন্ত্রের প্রদাহ জনিত অসুস্থ রোগী (জ্বর এবং শ্বসতন্ত্রের রোগের কমপক্ষে একটি লক্ষণ যেমন, কাশি বা শ্বসকষ্ট) যার হাসপাতালে ভর্তি প্রয়োজন যার ক্লিনিক্যাল প্রেজেন্টেশন নিশ্চিতভাবে অন্য রোগ দ্বারা ব্যাখ্যা করা যায়না।

সম্ভাব্য রোগী (Probable Case):

* সম্ভাব্য রোগী হল সেই রোগী যার ক্ষেত্রে COVID-19 ভাইরাসের উপস্থিতি ল্যাবরেটরি পরিক্ষায় নিশ্চিত ভাবে পাওয়া গিয়েছে, ক্লিনিক্যাল লক্ষণ থাকুক বা না থাকুক।

সংস্পর্শে আসা ব্যক্তি (Contact):

* এমন ব্যক্তি যিনি COVID-19 রোগীর নিশ্চিত হওয়া বা সম্ভাব্য রোগীর লক্ষণগুলি প্রকাশ পাওয়ার ১৪ দিনের মধ্যে নিন্মলিখিত যেকোনো একটি বিষের সাথে জড়িত ছিলেন-
* সঠিক নিয়মে ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (Personal Protective Equipment) ব্যবহার না করে COVID-19 রোগীর সরাসরি পরিচর্যা করেছেন।
* COVID-19 রোগীর সাথে কোন বদ্ধ পরিবেশে অবস্থান করেছেন) যেমন একই কর্মক্ষেত্রে, শ্রেণিকক্ষ, বাসা বা সমাবেশ)
* COVID-19 রোগীর সাথে কাছাকাছি অবস্থানে ( ১ মিটারের কম দূরত্বে একসাথে ( ভ্রমন করেছেন।
কাদের ল্যাব পরীক্ষ্যা করা হবে?০ঃ

যে কোনও সন্দেহভাজন রোগীর (সংজ্ঞা উপড়ে দেখুন) ক্ষেত্রে মলিকুলার (আরটি-পিসিআর) পরীক্ষা করে COVID-19 ভাইরাস এর উপস্থিতি নিশ্চিত করা যেতে পারে। তবে পরিক্ষাটির কার্যকারিতা নির্ভর করে সংক্রমণের তীব্রতার উপর, রোগীর সংখ্যার উপর এবং পরীক্ষাগারের সক্ষমতার উপর।

বাংলাদেশে কি এই পরীক্ষাটি হয়।

হ্যা, বাংলাদেশে বর্তমানে শুধুমাত্র মহাখালিস্থ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পরীক্ষাটি হয়। তবে এই পরীক্ষাটি করার প্রয়োজন মনে করলে সরাসরি প্রতিষ্ঠানটিতে চলে আসার আগে প্রথমে আইইডিসিআর এর হটলাইন নাম্বার বা জাতীয় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ বা সরকারি তথ্যসেবা নাম্বার ৩৩৩ এ ফোন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *